গো’পন শ’ক্তি বাড়ায় রসুন, কিন্তু যেভাবে খাবেন…

রসুনের চেয়ে উপকারী মসলাজাতীয় খাদ্য উপাদান খুব কমই আছে। রসুনের প্রাকৃতিক গুণের কথা কমবেশি আম’রা সকলেই জানি। অনেকেই রসুন খেতে চাননা। তবে খালিপে’টে রসুনের উপকারিতা হার মানাবে যে কোন ফসলকে।

খালি পে’টে রসুন খেতে হবে সকালের নাস্তার ক’রার আগেই। অনেকে চিবিয়ে খেতে পারেন না কারণ রসুলের এক ধ’রনের কড়া ঝাঁঝ আছে। সেক্ষেত্রে পানি দিয়ে গিলে খেতে পারেন। এক্ষেত্রে অবশ্যই টুকরো ক’রে নেবেন। তবে রসুন চিবিয়ে খাওয়াটাই উত্তম।

রসুনের উপকারিতা : রসুন একটি শ’ক্তিশালী অ্যান্টিবায়োটিকের কাজ ক’রে। গবেষকদের মত, খালি পে’টে রসুন গ্রহণ হাইপারটেনশন ও স্ট্রেস কমাতে সহায়তা ক’রে। পে’টে হজ’মের স’মস্যা থাকলে তাও দূ’র ক’রে।এছাড়া এটি স্ট্রেস থেকে পে’টে গ্যাসের স’মস্যা দূ’রীকরণে ভূমিকা রাখে রসুন।

পে’টের অন্যান্য গণ্ডগোলজনিত অসুখ যেমন ডায়রিয়া সারাতে উপকারী রসুন। র’ক্ত পরিশুদ্ধ করণে ও লিভারের ফাংশন ভালো রাখতে ভূমিকা রাখরসুন পুরুষের যৌ’ন শ’ক্তি বৃ’দ্ধিতে গু’রুত্ব পূণ ভূমিকা রাখে।

আরোও পড়ুনঃ ছেলেকে ভাই ডাকেন শ্রাবন্তী!—––একমাত্র সন্তান অভিমন্যু চ্যাটার্জীর কারণে প্রায়ই খবরের শিরোনাম হন কলকাতার আলোচিত ও জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী। যার বেশিরভাগ খবর জুড়েই শুরু হয় স’মালোচনা। নিজে’র ছেলেকে ভাই ডেকে আবারও স’মালোচিত হলেন এ অভিনেত্রী।

ছেলে অভিমন্যুকে তিনি ভাই বলে ডাকেন বলে স’ম্প্রতি এক সাক্ষাৎকারে নিজেই জা’নান শ্রাবন্তী। সাক্ষাৎকারে শ্রাবন্তী বলেন, ‘ছেলে ঝিনুক আমা’র ভাই হয়ে গেছে। লম্বায় সে আমা’র সমান সমান। আর কী পার্সোনালিটি! মনেই হয় না সে আমা’র ছেলে।

এজন্য এখন তাকে ভাই বলেই ডাকি।’ স’ম্প্রতি ছেলে ঝিনুকের স’ঙ্গে শ্রাবন্তীর একটি ছবি ভাইরাল হয়। সেখানে মা-ছেলের ছবি তোলার ধ’রণ নিয়েও হয় ব্যা’পক স’মালোচনা। ছেলের স’ঙ্গে তার ছবি তোলা নিয়ে বির্তক ও স’মালোচনা নতুন কিছু নয়। এর আগেও বিভিন্ন ভঙ্গিতে ছেলের স’ঙ্গে একাধিক ছবি তুলে স’মালোচিত হয়েছিলেন নায়িকা।