মি’ল’ন না করলে কার ক্ষ’তি বেশি পু’রুষ না ম’হিলা’দের?

আম’রা সাধারনত জানি যে যৌ’নমি’লন করলে ক্ষ’তির সম্মুক্ষীন হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু মহিলাদের উদ্দেশ্যে বিশেজ্ঞদের প’রামর্শ নিজে’র শ’রীরটাকে ভালবাসুন, আপনি নিজে যদি নিজে’র সত্তাকে সম্মান না করেন তা হলে একজন পুরুষকে কীভাবে তা করবেন?

যৌ’নমি’লন কোনও কর্তব্য নয়, এটা জীবনেরই অংশ। জীবনের এই অধ্যায়ের স’ঙ্গে মানিয়ে নিন। বহু মহিলা এখনও ‘যৌ’নতা’ শব্দটাই উচ্চারণ ক’রতে ভ’য় পান। এমনটা যদি হয় তা হলে যৌ’নজীবনে কতটা আত’ঙ্ক আপনাকে গ্রাস করে থাকবে?

ভাবুন। টিভি বা সিনেমায় দেখা গ্ল্যামা’রাস নারীর স’ঙ্গে নিজেকে তুলনা করবেন না। কারণ, সাধারণ মানুষের চেহারা মডেলদের মতো হয় না। প্রত্যেকের শ’রীরেই নানা ধ’রনের খামতি থাকে, কিন্তু যৌ’নমি’লনে এই বিষয়গু’লিকে মনে গেড়ে বসতে দেবেন না। যৌ’নক্রীড়ায় নানা প’রিস্থিতি তৈরি হতে পারে, নিজেকে ‘রিল্যাক্সড’ রাখু’ন।

হাসি পেলে হেসেও নিন, কোনও ক্ষ’তি নেই। নারীদের যৌ’নমি’লন : অনেক সময়ই বহু মহিলা তাঁর গো’পনাঙ্গের আকৃতিগত বিষয়ে নিজেকে গুটিয়ে নেন, এমনটা করবেন না, সবাই একরকম হয় না, আনন্দে মাতুন, খুব অসুবিধা থাকলে চিকিত্‍সকের প’রামর্শ নিন। একজন পুরুষ যেমন আপনাকে খুশি করবেন, তেমনই যৌ’নমি’লনকে পরিপূর্ণ ক’রতে হলে আপনাকেও একজন পুরুষকে খুশি করার মতো মা’নসিকতা রাখতে হবে।